ট্রাইগ্লিসারাইড (triglycerides) কি এবং এর প্রতিকার

ট্রাইগ্লিসারাইড আমাদের শরীরের একটি খুব সাধারণ ধরনের চর্বি। খাবারের মাখন এবং অন্যান্য খাবার থেকে এ চর্বি তৈরী হয়। পরে ব্যবহার করার জন্য অতিরিক্ত ক্যালোরি থেকে ট্রাইগ্লিসারাইড চর্বি তৈরী তৈরি করে। কিন্তু উচ্চ ট্রাইগ্লিসারাইডের মাত্রা আমাদের হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো সমস্যার ঝুঁকি বাড়াতে পারে। ব্যায়াম এবং অন্যান্য স্বাস্থ্যকর অভ্যাস ট্রাইগ্লিসারাইডের মাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে পারে।
ট্রাইগ্লিসারাইড কি?
ট্রাইগ্লিসারাইড হল এক ধরনের চর্বি (লিপিড) যা মানুষের রক্তে পাওয়া যায়। আমরা যখন খাই, তখন শরীর যে কোনো ক্যালোরিকে ট্রাইগ্লিসারাইডে ব্যবহার করার প্রয়োজন হয় না তা রূপান্তর করে। ট্রাইগ্লিসারাইড গুলি আমাদের চর্বির কোষ গুলিতে সংরক্ষণ করে। পরে হরমোন গুলি খাবারের মধ্যে শক্তির জন্য ট্রাইগ্লিসারাইড নির্গত করে।
আমরা যদি নিয়মিতভাবে চর্বি কমানোর ছেয়ে (পোড়ানোর চেয়ে) বেশি ক্যালোরি খাই, বিশেষ করে উচ্চ-কার্বোহাইড্রেট খাবার থেকে,তখন আমাদের উচ্চ ট্রাইগ্লিসারাইড (হাইপারট্রিগ্লিসারাইডেমিয়া) হতে পারে। রক্তে উচ্চ মাত্রার ট্রাইগ্লিসারাইড থাকা আমাদের হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। কিন্তু জীবন ধারা পরির্বতনে সামগ্রিক ভাবে আমাদের ট্রাইগ্লিসারাইড কমাতেও সাহায্য করতে পারে।
সাধারণ কোলেস্টেরল — 01.প্রতি ডেসিলিটারে 150 মিলিগ্রামের কম (mg/dL), বা প্রতি লিটারে 1.7 মিলিমোলের কম (mmol/L) সীমারেখা উচ্চ — 150 থেকে 199 mg/dL (1.8 থেকে 2.2 mmol/L)
02.উচ্চ — 200 থেকে 499 mg/dL (2.3 থেকে 5.6 mmol/L)
03.খুব বেশি — 500 mg/dL বা তার বেশি (5.7 mmol/L বা তার বেশি)
আমাদের ফিজিসিয়ানরা সাধারণত কোলেস্টেরল পরীক্ষার অংশ হিসাবে উচ্চ ট্রাইগ্লিসারাইড পরীক্ষা করে,যা কখনও কখনও একটি লিপিড প্যানেল বা লিপিড প্রোফাইল বলা হয়। সঠিক ট্রাইগ্লিসারাইড পরিমাপের জন্য রক্ত নেওয়ার আগে আপনাকে খালি পেট রাখতে হবে।

ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরলের মধ্যে পার্থক্য কী?
ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরল হল বিভিন্ন ধরনের লিপিড যা আমাদের রক্তে সঞ্চালিত হয়: ট্রাইগ্লিসারাইড অব্যবহৃত ক্যালোরি সঞ্চয় করে এবং আমাদের শরীরে শক্তি সরবরাহ করে।
কোলেস্টেরল কোষ এবং নির্দিষ্ট হরমোন তৈরি করতে ব্যবহৃত হয়।
কেন উচ্চ ট্রাইগ্লিসারাইড গুরুত্বপূর্ণ?
উচ্চ ট্রাইগ্লিসারাইড ধমনীকে শক্ত করতে বা ধমনীর দেয়ালকে ঘন করতে ভূমিকা রাখতে পারে আবার (আর্টেরিওস্ক্লেরোসিস)-যা স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। অত্যন্ত উচ্চ ট্রাইগ্লিসারাইড গুলি অগ্ন্যাশয়ের তীব্র প্রদাহ (অগ্ন্যাশয়ের প্রদাহ) সৃষ্টি করতে পারে। উচ্চ ট্রাইগ্লিসারাইড গুলি প্রায়শই অন্যান্য অবস্থার একটি চিহ্ন যা হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়, যার মধ্যে রয়েছে স্থূলতা এবং বিপাকীয় সিন্ড্রোম — এমন অবস্থার একটি ক্লাস্টার যার মধ্যে রয়েছে কোমরের চারপাশে অত্যধিক চর্বি, উচ্চ রক্তচাপ, উচ্চ ট্রাইগ্লিসারাইড, উচ্চ রক্তে শর্করাএবং অস্বাভাবিক কোলেস্টেরলের মাত্রা
উচ্চ ট্রাইগ্লিসারাইড গুলি ও এর লক্ষণ কি হতে পারে:

টাইপ 2 ডায়াবেটিস বা প্রিডায়াবেটিস
মেটাবলিক সিনড্রোম – এমন একটি অবস্থা যখন উচ্চ রক্তচাপ, স্থূলতা এবং উচ্চ রক্তে শর্করা একসাথে ঘটে, আমাদের হৃদরোগের ঝুঁকি বাড়ায়,থাইরয়েড হরমোনের নিম্ন মাত্রা (হাইপোথাইরয়েডিজম)
কিছু বিরল জেনেটিক অবস্থা যা প্রভাবিত করে যে কীভাবে আমাদের শরীরের চর্বিকে শক্তিতে রূপান্তর করে।
ট্রাইগ্লিসারাইড কমানোর সেরা উপায় কি?
মূলত: স্বাস্থ্যকর জীবনধারা ট্রাইগ্লিসারাইড কমানোর সেরা উপায়
যেমন: নিয়মিত ব্যায়াম,সপ্তাহের বেশিরভাগ বা সমস্ত দিনে কমপক্ষে 30 মিনিটের শারীরিক ব্যায়াম করা উচিৎ।নিয়মিত ব্যায়াম ট্রাইগ্লিসারাইড কমাতে পারে এবং “ভাল” কোলেস্টেরল বাড়াতে পারে। আপনার দৈনন্দিন কাজের মধ্যে আরও শারীরিক ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন – উদাহরণস্বরূপ, কর্মক্ষেত্রে সিঁড়ি বেয়ে উঠুন বা বিরতির সময় হাঁটাহাঁটি করা। চিনি এবং পরিশোধিত কার্বোহাইড্রেট এড়িয়ে চলুন। সাধারণ কার্বোহাইড্রেট, যেমন চিনি এবং সাদা ময়দা বা ফ্রুক্টোজ দিয়ে তৈরি খাবার ট্রাইগ্লিসারাইড বাড়াতে পারে।
ওজন কমানো. আপনার যদি হালকা থেকে মাঝারি হাইপারট্রাইগ্লিসারাইডেমিয়া থাকে তবে ক্যালোরি কাটাতে মনোযোগ দিন। অতিরিক্ত ক্যালোরি ট্রাইগ্লিসারাইডে রূপান্তরিত হয় এবং চর্বি হিসাবে সংরক্ষণ করা হয়। আপনার ক্যালোরি কমাতে ট্রাইগ্লিসারাইড কমবে। স্বাস্থ্যকর চর্বি গ্রহন করুন,গাছপালা যেমন জলপাই এবং ক্যানোলা তেলের মতো স্বাস্থ্যকর চর্বির জন্য মাংসে পাওয়া স্যাচুরেটেড ফ্যাট বিক্রি করে। লাল মাংসের পরিবর্তে, ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ চেষ্টা করুন – যেমন ম্যাকেরেল বা সালমন। ট্রান্স ফ্যাট বা হাইড্রোজেনেটেড তেল বা চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন। আপনি কতটা অ্যালকোহল পান তা সীমিত করুন। অ্যালকোহলে ক্যালোরি এবং চিনি বেশি থাকে এবং ট্রাইগ্লিসারাইডের উপর বিশেষভাবে শক্তিশালী প্রভাব ফেলে। আপনার যদি গুরুতর হাইপারট্রাইগ্লিসারাইডেমিয়া থাকে তবে অ্যালকোহল পান করা এড়িয়ে চলুন। যদি স্বাস্থ্যকর জীবনধারা পরিবর্তনগুলি উচ্চ ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণ করার জন্য যথেষ্ট না হয়, আপনার ডাক্তার বিভিন্ন সুপারিশ করতে পারেন:মাছের তেল. ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড নামেও পরিচিত, মাছের তেল আপনার ট্রাইগ্লিসারাইড কমাতে সাহায্য করতে পারে। প্রেসক্রিপশন ফিশ অয়েল প্রস্তুতি, যেমন লোভাজা, অনেক নন-প্রেসক্রিপশন সম্পূরকগুলির চেয়ে বেশি সক্রিয় ফ্যাটি অ্যাসিড ধারণ করে। উচ্চ মাত্রায় নেওয়া মাছের তেল রক্ত জমাট বাঁধতে হস্তক্ষেপ করতে পারে, তাই কোনও সম্পূরক খাবার গ্রহণ করার আগে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।
চর্বিযুক্ত খাবার থেকে ট্রাইগ্লিসারাইড আমাদের রক্তনালীতে জমা হয়। প্রাপ্তবয়স্কদের জন্য, একটি স্বাস্থ্যকর ট্রাইগ্লিসারাইডের মাত্রা 150 mg/dL এর নিচে। আরো যদি বিস্তারিত সাধারন ভাবে বলি তাহলে ট্রাইগ্লিসারাইড কি? ট্রাইগ্লিসারাইড হল চর্বি যা আমরা খাই। আমরা যে চর্বি খাই (যেমন মাখন) তার বেশিরভাগই ট্রাইগ্লিসারাইড আকারে থাকে। আপনার শরীরের অতিরিক্ত ক্যালোরি, অ্যালকোহল এবং চিনি ট্রাইগ্লিসারাইডে পরিণত হয়। আপনার শরীর এগুলিকে আপনার সারা শরীরে চর্বি কোষে সঞ্চয় করে যেমন একটি প্যান্ট্রিতে তাক সংরক্ষণ করে। আপনি ট্রাইগ্লিসারাইড ব্যবহার করতে পারেন যখন আপনার প্রয়োজন হয়। উচ্চ ট্রাইগ্লিসারাইডস (হাইপারট্রিগ্লিসারাইডেমিয়া) আপনাকে হার্ট এবং ভাস্কুলার (রক্তবাহী) রোগের উচ্চ ঝুঁকিতে ফেলতে পারে। এর মধ্যে রয়েছে হার্ট অ্যাটাক এবং স্ট্রোক। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 25% লোকের উচ্চ ট্রাইগ্লিসারাইড রয়েছে।
ট্রাইগ্লিসারাইড কিভাবে কোলেস্টেরল থেকে আলাদা?
ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরল উভয়ই চর্বিযুক্ত পদার্থ যাকে লিপিড বলা হয়। কিন্তু ট্রাইগ্লিসারাইড চর্বি; কোলেস্টেরল নয়। কোলেস্টেরল একটি মোমযুক্ত পদার্থ যা আপনার লিভার তৈরি করে। আপনার শরীর কোষের দেয়াল তৈরি করতে এবং আপনার স্নায়ুতন্ত্রকে সাহায্য করতে এটি ব্যবহার করে। এটি হজম এবং হরমোন উৎপাদনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
ট্রাইগ্লিসারাইড কিভাবে রক্তে সঞ্চালিত হয়?
বিশুদ্ধ কোলেস্টেরল রক্তে মিশে বা দ্রবীভূত হতে পারে না। পরিবর্তে, আপনার লিভার ট্রাইগ্লিসারাইড এবং লাইপোপ্রোটিন নামক প্রোটিনের সাথে কোলেস্টেরল প্যাকেজ করে। লাইপোপ্রোটিনগুলি এই চর্বিযুক্ত মিশ্রণটিকে আপনার শরীরের সমস্ত জায়গায় স্থানান্তর করে।
এই ধরনের লিপোপ্রোটিনগুলির মধ্যে রয়েছে:
খুব কম ঘনত্বের লাইপোপ্রোটিন (VLDLs)
উচ্চ ঘনত্বের লাইপোপ্রোটিন (HDLs)
কম ঘনত্বের লাইপোপ্রোটিন (LDLs)
স্বাভাবিক এবং উচ্চ ট্রাইগ্লিসারাইড মাত্রা
প্রাপ্তবয়স্কদের জন্য, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী উচ্চ ট্রাইগ্লিসারাইড স্তরগুলিকে শ্রেণীবদ্ধ করে:
হালকা: 150-199 মিলিগ্রাম প্রতি ডেসিলিটার (mg/dL),
পরিমিত: 200-499 mg/dL,
গুরুতর: 500 mg/dL এর বেশি,
প্রাপ্তবয়স্কদের জন্য, একটি স্বাভাবিক ট্রাইগ্লিসারাইডের মাত্রা 150 মিগ্রা/ডিএল এর নিচে। 10 থেকে 19 বছর বয়সী যুবকদের জন্য, ট্রাইগ্লিসারাইডের স্বাভাবিক সংখ্যা 90 মিগ্রা/ডিএল এর নিচে। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী ট্রাইগ্লিসারাইড, এইচডিএল এবং এলডিএল সংখ্যার সংমিশ্রণ দেখে আপনার মোট কোলেস্টেরল বের করে। যদি আপনার ট্রাইগ্লিসারাইড এবং এলডিএল কোলেস্টেরল বেশি থাকে, কিন্তু আপনার এইচডিএল কম থাকে, তাহলে আপনার হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়।
রোগব্যাধি নিরাপদ নিরাময়ে
মোশাররাফ বায়ো ব্যবহার করুন সুস্বাস্থ্য সুস্থসবল জীবন গরুন
উচ্চ ট্রাইগ্লিসারাইডের লক্ষণগুলি কী কী?
উচ্চ কোলেস্টেরলের মতো, উচ্চ ট্রাইগ্লিসারাইড খুব কমই উপসর্গ সৃষ্টি করে। তাই কোলেস্টেরলের সংখ্যা পরীক্ষা করার জন্য আপনাকে নিয়মিত লিপিড রক্ত পরীক্ষা করাতে হবে। সবচেয়ে সঠিক পড়ার জন্য, আপনার লিপিড রক্ত পরীক্ষার আট থেকে 12 ঘন্টা আগে উপবাস করা উচিত।

উচ্চ ট্রাইগ্লিসারাইডের জটিলতা গুলি কী কী?
উচ্চ মাত্রার ট্রাইগ্লিসারাইড আপনার প্যানক্রিয়াটাইটিসের ঝুঁকি বাড়ায়। অগ্ন্যাশয়ের এই গুরুতর এবং বেদনাদায়ক প্রদাহ জীবন-হুমকি হতে পারে।
উচ্চ ট্রাইগ্লিসারাইডের মাত্রাও আপনার হার্ট এবং ভাস্কুলার রোগের ঝুঁকি বাড়ায়,যার মধ্যে রয়েছে:ক্যারোটিড ধমনী রোগ।
করোনারি আর্টারি ডিজিজ (CAD) এবং হার্ট অ্যাটাক।
মেটাবলিক সিনড্রোম (উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং স্থূলতার সংমিশ্রণ।পেরিফেরাল আর্টারি ডিজিজ (PAD)স্ট্রোক।
উচ্চ ট্রাইগ্লিসারাইডের কারণ কী?
উচ্চ ট্রাইগ্লিসারাইডের কারণগুলির মধ্যে রয়েছে: অতিরিক্ত অ্যালকোহল ব্যবহার।অনিয়ন্ত্রিত ডায়াবেটিস। চিনি,স্যাচুরেটেড ফ্যাট এবং সাধারণ কার্বোহাইড্রেট সমৃদ্ধ একটি খাদ্য।যকৃতের রোগ.কিডনি রোগ.মূত্রবর্ধক, হরমোন, কর্টিকোস্টেরয়েড, বিটা ব্লকার এবং কিছু এইচআইভি ওষুধের মতো ওষুধ। একটি বডি মাস ইনডেক্স (BMI) 25 এর বেশি। রিউমাটয়েড আর্থ্রাইটিসের মতো প্রদাহজনিত রোগ।ধূমপান.থাইরয়েড রোগ। শারীরিক কার্যকলাপের অভাব।
উচ্চ ট্রাইগ্লিসারাইডের ঝুঁকির কারণগুলি কী কী?
আপনার উচ্চ ট্রাইগ্লিসারাইড মাত্রার ঝুঁকি বাড়াতে পারে এমন কারণগুলির মধ্যে রয়েছে: উচ্চ কোলেস্টেরল বা উচ্চ ট্রাইগ্লিসারাইডের পারিবারিক ইতিহাস। মেনোপজ,গর্ভাবস্থা,এইচআইভি,লিপিড বিপাক ব্যাধি যা আপনি উত্তরাধিকারসূত্রে পেয়েছেন। বিশেষ করে দক্ষিণ এশিয়ার বংশধর।
কত ঘন ঘন আপনার ট্রাইগ্লিসারাইড পরীক্ষা করা উচিত?
ট্রাইগ্লিসারাইডের মাত্রা বেশি হলে বয়স বাড়ার সঙ্গে সমস্যা হয়ে দাঁড়ায়। ঝুঁকি বাড়ার সাথে সাথে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আরও প্রায়ই পরীক্ষার সুপারিশ করতে পারে। 20, 30 এবং 40 এর দশকের প্রথম দিকের প্রাপ্তবয়স্কদের প্রতি চার থেকে ছয় বছরে কোলেস্টেরল পরীক্ষার প্রয়োজন হতে পারে। আপনার যদি ডায়াবেটিস থাকে,উচ্চ কোলেস্টেরলের পারিবারিক ইতিহাস বা অন্যান্য হৃদরোগের ঝুঁকির কারণ থাকে, তাহলে আপনার আরও ঘন ঘন পরীক্ষার প্রয়োজন হতে পারে। জন্মের সময় পুরুষদের (AMAB) বরাদ্দকৃত ব্যক্তিদের 45 বছর বা তার বেশি বয়সীদের প্রতি বছর একটি পরীক্ষার প্রয়োজন হয়। 55 বছর বা তার বেশি বয়সী মহিলা (AFAB) তাদেরও বার্ষিক পরীক্ষার প্রয়োজন।
আপনার যদি কার্ডিওভাসকুলার রোগ থাকে বা আপনি আপনার কোলেস্টেরল বা ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমানোর জন্য ওষুধ গ্রহণ করেন, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী বা কার্ডিওলজিস্ট আপনার ট্রাইগ্লিসারাইডের মাত্রা আরও ঘন ঘন পরীক্ষা করতে পারেন।
শিশুদের কি ট্রাইগ্লিসারাইড পরীক্ষা প্রয়োজন?
হ্যাঁ, শিশুদের কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড পরীক্ষা প্রয়োজন। সাধারণত 9 থেকে 11 বছর বয়সের বাচ্চাদের পরীক্ষা করে এবং আবার যৌবনের সময় (17 থেকে 21 বছর বয়সের মধ্যে)। যদি কোনও শিশুর উচ্চ কোলেস্টেরল, হার্ট অ্যাটাক বা স্ট্রোকের পারিবারিক ইতিহাস থাকে,তবে প্রয়োজনে 2 বছর বয়সে পরীক্ষা করতে পারেন।

কিভাবে আপনি উচ্চ ট্রাইগ্লিসারাইড প্রতিরোধ বা কম করতে পারেন?
আপনার খাদ্য এবং জীবনযাত্রার পরিবর্তন ট্রাইগ্লিসারাইড সংখ্যা কমাতে পারে। ট্রাইগ্লিসারাইড এবং মোট কোলেস্টেরলকে স্বাস্থ্যকর পরিসরের মধ্যে রাখতে: প্রতিদিন কমপক্ষে 30 মিনিটের জন্য শারীরিকভাবে সক্রিয় থাকুন। কম অস্বাস্থ্যকর চর্বি এবং সাধারণ শর্করা (কার্বোহাইড্রেট) এবং আরও ফাইবার সহ একটি হার্ট-স্বাস্থ্যকর ডায়েট খান। উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস পরিচালনা করুন। অ্যালকোহল বর্জন.যথেষ্ট ঘুম.ওজন হ্রাস করুন (যদি প্রয়োজন হয়) এবং একটি ওজন বজায় রাখুন যা আপনার জন্য স্বাস্থ্যকর।চাপ কে নিয়ন্ত্রন করুন,তামাকজাত দ্রব্য ব্যবহার বন্ধ করুন।
কিভাবে উচ্চ ট্রাইগ্লিসারাইড চিকিত্সা করা হয়?
হার্ট অ্যাটাক, স্ট্রোক বা অন্যান্য সমস্যার জন্য উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের ট্রাইগ্লিসারাইড কমাতে ওষুধের প্রয়োজন হতে পারে।
উচ্চ মাত্রার ট্রাইগ্লিসারাইড আপনার হৃদরোগ এবং প্যানক্রিয়াটাইটিসের ঝুঁকি বাড়ায়। অনেক বেশি ক্যালোরি খাওয়া বা পান করলে ট্রাইগ্লিসারাইডের মাত্রা বেশি হতে পারে। ভাল খবর হল যে আপনি ট্রাইগ্লিসারাইড সংখ্যা কমাতে পদক্ষেপ নিতে পারেন। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী হার্ট-স্বাস্থ্যকর জীবনধারা পরিবর্তনের জন্য পরামর্শ দিতে পারে ও প্রয়োজনে মোশাররাফ বায়ো প্রোডাক্ট সাহায্য করতে পারে। বিশেষ দ্রষ্ট: সোজা কথা শেষ কথা,যাদের অতিরিক্ত কোলেস্টেরল বা অতিরিক্ত চর্বি আছে তাদের হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বেশি।
বিশেষ দ্রষ্ট: সোজা কথা,শেষ কথা,যাদের অতিরিক্ত কোলেস্টেরল বা অতিরিক্ত চর্বি আছে তাদের হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বেশি।
সোজা কথা শেষ কথা,যাদের অতিরিক্ত কোলেস্টেরল বা অতিরিক্ত চর্বি আছে তাদের হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বেশি।
মোঃ মোশাররাফ হোসেন (সিইও)
(বায়োফুড,বায়োমেডিসিন বিশেষজ্ঞ ও প্রস্তুত কারক)
গ্রীনফুড এন্ড বেভারেজ ইন্ডাষ্ট্রী,সিসতেরনা দি লাতিনা,লাতিনা,রোম,ইতালী
ফোন: 393 292 903 027,0088 0172 63 53 452
www.bnpn.org greenfoodbiologic@gmail.com

Leave a Reply